1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৯:৪১ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ভারতের যে ৯ রাজ্য পেল নাগরিকত্ব প্রদানের অধিকার

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০২২
  • ১১৭ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : ভারতের কেন্দ্রীয় সরকার দেশটির ৯ টি রাজ্যকে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে যাওয়া অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব প্রদানের অধিকার দিয়েছে। বুধবার দিল্লিতে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা নিশ্চিত করেছেন এ তথ্য।

এই ৯ রাজ্য হলো গুজরাট, রাজস্থান, ছত্তিশগড়, হরিয়ানা, পঞ্জাব, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ, দিল্লি ও মহারাষ্ট্র। বিস্ময়কর ভাবে এই তালিকায় নাম নেই পশ্চিমবঙ্গ ও আসাম রাজ্যের নাম। অথচ ওই দু’টি রাজ্যে বাংলাদেশ থেকে যাওয়া বিপুল সংখ্যক শরণার্থী বসবাস করছেন।

বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি প্রতিবেদনও প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ভারতের ১৯৫৫ সালের নাগরিকত্ব আইন মেনে ২০২১ সালের ১ এপ্রিল থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তান থেকে যাওয়া মোট ১ হাজার ৪১৪ জনকে নাগরিকত্ব দেওয়া হয়েছে।

যাদেরকে নাগরিকত্ব দেওয়া হয়েছে, তারা হিন্দু, শিখ ও খ্রিস্টান ধর্মাবলম্বী।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি ২০২২ সালেও এই ধারা অব্যাহত রাখা হয়েছে।

১৯৫৫ সালের নাগরিকত্ব আইনে বলা হয়েছে, বাংলাদেশ (তৎকালীন পূর্ব পাকিস্তান), পাকিস্তান ও আফগানিস্তানের মতো মুসলিম প্রধান দেশ থেকে যদি কোনো হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, জৈন, পার্সি ধর্মাবলম্বী ব্যক্তি বা গোষ্ঠী ভারতের নাগরিকত্বের জন্য আবেদন করেন, সেক্ষেত্রে প্রয়োজনীয় শর্তপূরণ সাপেক্ষে তাদেরকে ভারতের নাগরিকত্ব দেওয়া হবে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..